• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

Friday, November 20, 2015

দৃশ্যত-২


আপাত নিরীহ এক আধুনিকা কিশোরী বাজার থেকে ফিরছে, বাম হাতে সব্জির থলে। ডান মুঠোয় আতংকগ্রস্থ এক মোরগের উপস্থাপনা ছবিটিকে নতুন ভাবে ভাবতে বাধ্য করে। কিশোরীর মুখমন্ডল গাঢ় ছায়াতে আঁকা। লালসার রূপনির্মাণের স্বচেতন প্রয়াস।



মোচা, শসা, পাকা আম, লিচু , মুলো ইত্যাদি বাঙালীর প্রিয় ফল ও সবজি দিয়ে স্থিরচিত্র (still life) নির্মাণ। রচনাশৈলী অনেকটাই বটতলার কাঠখোদাই থেকে অনুপ্রাণিত, বলা যেতে পারে নতুনভাবে নির্মাণ। নাকউঁচু সমালোচক অথবা শিল্প-শিক্ষার্থীদের অপছন্দের বিষয় হলেও এই ছবি বাঙালী আধুনিক রূপকল্পের অন্যতম উদাহরণ বলা যেতে পারে।




মিশ্রমাধ্যমে আঁকা ছবিটি সৃষ্টিকাল ১৯৪৬ সাল। ট্রেনের একটি তৃতীয় শ্রেণীর কামরা, প্রতিচ্ছায়াবাদীদের মতো করে নির্মিত ছবিটি বেশ মজাদার।


কালিঘাট পটের সেই বহুচর্চিত ছবিগুলি মনে আছে, যেগুলিতে সামাজিক ভ্রষ্টাচারের টানাপোড়েনের নগ্নরূপ সরাসরি তুলে ধরা হয়েছিল।  অ্যাক্রিলিকে আঁকা পরিতোষ সেনের এই ছবিটি তার উপযুক্ত উত্তরসূরী। চিত্রকল্পে আমার পাই দুইজন প্রায় নগ্ন সাধু ব্যাঘ্রচর্মের উপর বসে আছে, পাশে ত্রিশূল। দেহে অত্যাধিক মেদের উপস্থিতি তাদের ভোগের অভ্যাসকে চিহ্নিত করে। পিছনে অবস্থিত সাধকের হাতে ধরা কল্কে তাদের নেশাগ্রস্থ জীবনের প্রতীক। সামনের সাধক যার এই জগতের মোহমায়া থেকে মুক্তি ঘটার কথা সে মুঠোফোনে জৈবিক চাহিদায় ব্যস্ত ... উত্তর অভিব্যক্তিবাদী এই ছবি আমাদের অন্তঃসার -শূন্য আধ্যাত্মিক চেতনার কথা ব্যক্ত করে।

My Blogger Tricks

0 comments:

Post a Comment