• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

Friday, November 20, 2015

অতনু ভট্টাচার্য

ঢং    ঢং    ঢং 
খসে পড়ছে আর উবে যাচ্ছে বলে ধরা পরছে না বদলে চলেছে সিনারি তোমাকেও ঢুকে পড়তে হচ্ছে জানি এবং কখনোই লাগসই নয় বেখাপ্পা কোনরকমে ঝুলে চেপে চুপে এই রুদ্ধশ্বাস তোমাকে নিয়ে চলেছে দারুণ অভিযানে যেখানে তুমি যুগপৎ শিকারি শিকার এখানে দাঁড়ানো বা দাঁড়ি হয় না তাই গতি ব্যালেন্স অতএব তুমিও নটরাজ শুধু তোমাকে ধ্যানস্ত দেখি না কখনো 

যে সব ডলফিনদের আত্মহত্যা থেকে ফিরিয়ে দেওয়া গেলো তাদের কথা আর ভাবতে পারি না বাঁচার অধিক ছলনা সভ্যতা হয়ে আছে  কতরকম হজমিগুলি এই প্রচন্ড সহ্য কে সাধারণ করেছে করে চলেছে কত ছলে আর কৌশলে এখন শুধু সেই কথাই ভাবি

 
আর কবিতা লিখি না যা খুশি ইচ্ছা খিল্লি করি কবিতার হাত মচকে দিয়ে বলি ছেনালি রাখো কচি ছেলেদের মাথা খেতে তল্লাটে যেন আর না দেখি কবিতাকে ভাগিয়ে দিয়েছি বলে আক্ষেপ নেই বরং এই তো পেয়েছি 

শ্রাবনের বর্ষার দিনে যতই রাধারানি মনে হয় তবু একটি বাক্যও লেখা গ্যালো না ঝাপসা ঝাপসা ভেসে যাচ্ছি ঐতিহাসিক বিতর্কগুলো চাপা পড়ে আছে আর অন্যান্য সব প্রসঙ্গ ভুল করে ঢুকে পড়ে আটক হয়ে যাচ্ছে কোন এক কানাগলির গর্তে বা গিঁটে সত্য-মিথ্যের  টোপর খুলে শুধু সেকথাই বলছি এখন নিজেই শুনবো বলে

অনুপম লিখছে অনুপম লিখছে অনুপম লিখছে ফাঁকা রাখছি পড়ছি আবার ফাঁকা রাখছি এই লাখে এক খেলা আর অনুপম আমার ফাঁকা গুলোয় কখন এসে দাঁড়ি বসিয়ে দিয়ে গেছে আমি এবার কিভাবে খেলবো



My Blogger Tricks

1 comment: