• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

Friday, November 20, 2015

রানা বসু

১৪ই মার্চ, ১৯৯৭

হাত ওঠাও।
যেন ঘোড়ার নাল হয়ে যাচ্ছে

যেন।টাওয়ার।
যেভাবে।সুতো।ও ঘুড়ি।

ইনবক্স জ্বলছে।
বাক্সবন্দী না বাঘমন্দির।
খেলা খেলা একটা উঠোন বদমাশের নাম।
দে-দোল।
দোল। দে।


বিদুওলজি

টম।
এন্ড জেরী।
মার্কামারা কিছু ক্যাথোড
অ্যানোডের চামড়াচর্চা
ভিতর থেকে একমুঠো তেজস্ক্রিয়
সারাদিন চেয়ে চেয়ে অন্ধ হয়ে গেল

হার্বার্ট স্পেনসার। গতিশীল ও মন্থর।
এককথায় এসমস্ত
মিউট্যান্ট নামে পরিচিত।



?

?

একজন রাশি।
a b c .. x y z

স্থান পরিবর্তন হয়।
+    -    ×    ÷
#
'='- < > বিস্তৃত জমি
শুনশান \__-এ পড়ে থাকে
সোঁদা গন্ধ শ্মশান
একমাত্র cube-র কথা বলে।


দোসর

একটা সত্যি।

একটা মিথ্যে।

অনেকগুলো হতে গেলে
একা একটা একজন হতে হয়।

একডজন তাহলে
×|
ভিতরের চাপ।
বাইরের চাপ।P

আয়তন। মৌলিক। নয় যৌগিক।
তবু সমীকরণ কারকে
টেনশন্ থাকে।

একা একজন রিষা।
একজন একা চুমকী।

বেড়া।ভেঙেছ না টপকে।
তবুও আলো হাত নেড়ে গেল।।।।।




My Blogger Tricks

5 comments:

  1. This comment has been removed by the author.

    ReplyDelete
  2. বিদুওলজি...যেন একটা বিবর্তনবাদ নিয়ে আসার আকুলতা রয়েছে।
    ?... চতুষ্কোণ থেকে উত্তরণ।
    বাকি গুলো, বেশ অন্য মাত্রার .
    ভালো লাগলো

    ReplyDelete
  3. সাহস। শক্তি পেলাম

    ReplyDelete