• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

Friday, November 20, 2015

দৃশ্যত-৩


মুঠোফোনে ব্যস্ত আধুনিকা, চেয়ারে উপবিষ্ট এই নারীটির দেহসম্পদ শাড়ী ভেদ করে দৃশ্যমান। ছাদ থেকে ঝোলানো আলো সময়কাল বিবৃতি করে। দেওয়ালে উপস্থিত প্রতিকৃতি ধন্দে ফেলে ... এটি প্রেমালাপ না পরকীয়া !!! অ্যাক্রিলিকে আঁকা ২০০৬ সালের এই ছবিটি দ্বিধা-দ্বন্দ নিয়েও বেশ মজাদার বটে।



ইতিহাস বরাবর বিজেতাকে নিয়ে লেখা হয়ে থাকে। তাই পৌরাণিক রামায়ণের ইন্দ্রজিতের অন্যায় হত্যা সমাজকে খুব বেশি আবেগিত করে না। আর তাঁর পিতার (রামায়ণের মূল খলনায়ক) চোখের জল, মনের যন্ত্রণার মূল্য সমাজ পুরোপুরি উপেক্ষা করে। আদি কবির সৃষ্ট এই কাব্যে উপেক্ষিত রাবণ ... কিন্তু আধুনিক কবি বা শিল্পী তাদের নির্মাণে এই ভুলটি করেন না। তাই রাবণের অশ্রু আর রক্তমাখা পরস্পর আবদ্ধ আঙ্গুলগুলি ঋদ্ধ হয় শিল্পীর তুলিতে।


খাদ্য আর খাদকের চিরন্তন সম্পর্ক যদি বদলে যায়, খাদ্য যদি হয়ে ওঠে পরম পোষ্য... ছবিটা তাহলে কেমন হয় ? ছবিতে যে ব্যক্তিটি দৃশ্যমান তাঁর পোষাক এবং টুপি  চিহ্নিত করে নির্দিষ্ট ধর্মের প্রতি তাঁর অনুগত ... আতংক আর বেদনা মিশ্রিত কৌতূহলী মুখ এক ধরণের সংকটের আভাস দেয়। দুইহাতের বাহুবন্ধনে তিনি তাঁর পোষ্যকে এই নিষ্ঠুর সামাজিক অবস্থান থেকে যে কোনো মূল্যেই রক্ষা করবেন এই ঈঙ্গিত দেয় ছবিটি। এইরকম তীর্যক সৃষ্টি কেবলমাত্র পরিতোষ সেনের তুলিতেই সম্ভব।


My Blogger Tricks

0 comments:

Post a Comment